ফেইসবুক মার্কেটিং নিয়ে যাদের ভুল ধারণা শুধু তাদের জন্য কিছু কথা


কাস্টমার প্রশ্ন করে, এই যে বুস্ট আছে এই টা দিলেই তো হয়ে যায় তাই না, আমি বলি জি  হয়ে যায় .কাস্টমার বলে আমার তো কার্ড আছে, তাহলে তো আমি ও দিতে পারব। আমি বলি জি  পারবেন .সব ই সম্ভব তবে Return Of Investment (ROI) কখনো মিলাতে পারবেন না. কারণ বুস্ট করেছেন, Strategy তো তৈরি করেন নাই. আজকের কথা চিন্তা করেছেন, কিন্তু কাল কি হবে তার জন্য কোনো Strategy নাই আপনার কাছে ।

ধরুন, ফেইসবুক এ অপনার বাজেট অনুযায়ী  business Owner টার্গেটিং করলেন. আপনার টার্গেটিং পিপল  ৫০,০০০ জন . কিন্তু ফেইসবুক এ business Owner আছে ধরুন ৮০ লক্ষ তাহলে কাল যখন আবার business Owner টার্গেটিং করবেন তখন কীভাবে বুঝবেন যে ওই ৫০,০০০ হাজার  ছাড়া বাকি ৭৯ লক্ষ ৫০,০০০ এর কাছে Ad টি যাবে.

** এইবার মূল কথায় আসি,  ফেইসবুক মার্কেটিং এ আপনাকে প্রথমে প্রোডাক্ট  ও  প্রোডাক্ট এর কাস্টমার কে তা  রিসার্চ  করতে হবে. Next আপনার বাজেট অনুযায়ী Strategy  তৈরি করতে হবে। তারপর কি ad টি ভালো হবে ?

No, Strategy এর মাধ্যমে আপনার প্রোডাক্ট এর টার্গেটিং পিপল এর কাছে ad টি যাবে. কিন্তু ad এর  কনটেন্ট, গ্রাফিক্স যদি সঠিক না হয় এবং গ্রাফিক্স ও  কনটেন্ট এর মধ্যে যদি relation না থাকে তবে Ad এর result ভালো হবে না ।

Small and Medium Business Owner দের জন্য কিছু কথা :
** লাইক, কমেন্ট, reach এর জন্য কোনো অর্থ খরচ করবেন না. আপনার বাজেট অনুযায়ী রিসার্চের মাধ্যমে টার্গেটিং পিপল এর কাছে ad টি পাঠনোর জন্য অর্থ খরচ করুন। যদি তাতে লাইক, কমেন্ট অথবা কল কম আসে তাতে কোনো প্রবলেম হবে না। যে কয়েকটি কল আসবে তা থেকে আপনি ভালো সেল করতে পারবেন, যে কয়েকটি কমেন্ট আসবে তাদের প্রশ্নের ans দিয়ে তাদের কাছে সেল করতে পারবেন।

আপনার একটি টার্গেট সেল করা. লাইক, কমেন্ট, Reach  নয়।

*( কথা গুলো শুধু যারা সেল করার জন্য যারা  Ad দিয়ে থাকেন তাদের জন্য )

*( এছাড়া ফেইসবুক এ advance level  এ অনেক ধরনের মার্কেটিং আছে. এই যেমন : Remarketing, email and phone number এর মার্কেটিং, Canvas মার্কেটিং, etc. যা দারা প্রাইমারি লেভেল এর কাস্টমার পেতে পারেন  )

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *